Monday, October 10, 2016

ও দেশের মাটি




জীবনে এক মারাত্মক উপলব্ধি আমার । যৌবনে সমাজে কিছু কাজ করব ভাবনা থেকে রাজনীতি কে কর্ম হিসাবে বেছে নিয়েছিলাম । কমিউনিস্ট আন্দোলনে যোগ দিয়ে সুখী উন্নত সমাজের স্বপ্ন নিয়ে দলের কাজ করেছি । পথ চলতে আমার যখন মনে হয়েছে ভুল পথে চলছি তখন পথ পরিবর্তন করেছি । অন্য দিকে আমার ব্যক্তি গত জীবনে কিছু ঘটনা আমি উত্তর খুজে পাচ্ছি না । কেন এমন হল ? আর কে বা এর বিচার করবে ? আমার পৈতৃক সম্পত্তি , আমার জন্মভুমি যে মাটি তে আমি মাতৃ গর্ভ থেকে যে মাটিতে প্রথম পড়ে ছিলাম সেই জায়গা টা আজ এক দুষ্কৃতি জোর করে দখল করেছে । প্রশাসনের দরজায় কড়া নেড়েছি । কর্ম সুত্রে বাইরে থাকার জন্য । আমার মার মৃত্যু পর পারিবারিক কিছু সমস্যা নিয়ে ব্যাস্ত থাকার কারনে জাননগর গ্রামে যাওয়া আসা কমে যাবার ফলে চাষের নাম করে আমার বাস্তু ভিটে দখল করেছে । আর এক সময় এই পরিবারের দয়া ও আশীর্বাদ পাবার জন্য ব্যগ্র থাকত । পিতা মাতার একমাত্র সন্তান চাকরি আর পৈতৃক সম্পত্তি ক্ষেত্রে হয়ত আজ আমার মনে হয় এত সরল বিশ্বাস করা সঠিক হয় নি ।

এই ব্যক্তি কে চাকরি প্রয়োজনে আমার গ্রামে বাস্তু টি দেখা শুনার দায়িত্ব দিয়ে এসেছিলাম , তখন কি ভাল ব্যবহার করত গ্রামে গেলে । আজ কিছু জাল দলিল তৈরি গায়ের জোরে আমার জমিতে চাষ আবাদ করছে ।



সুন্দর এক আম জাম কাঁঠালের এক বাগানে ছিল এক টিনের বাড়ি এখানে এই বাস্তু ভুমির  পরিমাপ এক একরের বেশি ।


দাগ ৭০৫





এই হচ্ছে আমার উত্তরাধিকার সুত্রে পাওয়া সম্পত্তি ।


এই জমির খাজানা আজও দিয়ে যাচ্ছি ।

 বর্তমান অবস্থা 
উকিলের চিঠি 
জমি মালিকানার প্রমান পর্চা 

No comments:

Post a Comment