Wednesday, March 16, 2016

নব রাত্রি সাধনা

নবরাত্রি পুজা বিধি ও মন্ত্র












৮ই এপ্রিল থেকে ১৫ এপ্রিল ২০১৬
------------------------------------------

নবরাত্রি




 চৌকাঠে দুদিকে ৯ টা আম পাতা লাল সুতো দিয়ে ঝুলিয়ে দিন । প্রত্যেক পাতায় রোলির টিপ দিয়ে দেবেন । ঠাকুর ঘরে দরজার দু পাশে দুট মাটির ঘট বসান । সেই ঘটে কিছু খুচরা পয়সা দিয়েদিন ।ঘটের উপর ঢাকনা [মাটির ] দিয়ে দিন আর এই ঢাকনার উপর আতপ চাল দিন ।ঘটের আতপ চালের উপর ডাব দিয়ে ঘটের উপর ও ডাবের সিন্দুর বা রোলি দিয়ে স্বস্তিক চিহ্ন একে দিন ।
এবার ঠাকুর ঘরে চলুন , মা দুর্গা ছবি কে একটি আসনে লাল কাপড় দিয়ে বসান । মুখ যেন পশ্চিম দিকে থাকে । আসনের সামনে ঘট স্থাপন ক্রুন । আপনিও পূর্ব দিকে মুখ করে পুজা করবেন ।
কিছু গম যব নিয়ে নিন , গঙ্গা মাটি গোল করে রাখুন , এই মাটির ঘটে স্বত্বিক  একে গঙ্গা মাটি আর যব গমের মিশ্রনের ঠিক মধ্যি খানে চেপে বসিয়ে দিন । ঘটের গলায় ৭/৯ পাক জড়িয়ে দিন ।
ঘটের জলে ১ টা গোটা সুপারি ১ টা হলুদ শুকনো , লবঙ্গ ছোট এলাচ ,১ টাকা ২৫ পয়সা দিন ।তার ঘটের মাটি ঢাকনা উপর আতপ চাল এর উপর ডাব দিন । ডাবের উপর ৫/৬ ইঞ্চি লাল শালু জড়িয়ে দিন । কাপড় টা যাতে খুলে না যায় লাল সুতো দিয়ে বেধে দিন । স্বস্তিক আঁকা ডাব ঘটের ঢাকনা উপর রাখতে হবে ।
কেমন পুজা করতে হবে ।
ঘটের উপর লাল মালা দিন , প্রত্যেক দিন পুরানো মালা সরিয়ে নতুন মালা দিন । প্রত্যেক ঘটে সামান্য জল দিন । প্রথমে ঘি প্রদীপ জ্বালান প্রদীপের তলায় অল্প আতপ চাল দিয়ে দেবেন ।
এর পর গণেশ জীর আরাধনা করবেন ।
ওঁ গং গণেশায় নমঃ [২১] বার
নব গ্রহের ৯ টা ঘর বানিয়ে প্রত্যেকটা তে আল্প গম দিয়ে দিন ।
এখানে নব গ্রহের কাছে তাদের উদেশ্যে প্রার্থনা ক্রুন এই পুজাতে কোন প্রকার বিঘ্ন না আসে ।তাদের উদেশ্যে প্রার্থনা তারা যেন আপনার সমস্ত বাধা বিঘ্ন কাটিয়ে দেয় । এর পর দুর্গা পুজা ক্রুন ।
                        ওঁ দুং দুর্গায়ৈ নমঃ 
প্রতিদিন যেদিন যে দেবীর পুজা হবে সেই দিন সেই ভোগ অবশ্য দেবেন । নিত্য নতুন ফল , মিষ্টি ও ভোগ দেবেন ।

No comments:

Post a Comment