Thursday, August 18, 2016

ফিরে দেখা আমার জন্মভুমি



মালদহ জেলার রতুয়া থানার জাননগর গ্রামে ভজ গোবিন্দ ঝা এসে বসবাস শুরু করেন স্বাধীনতার আগে থেকে । জীবিকার সন্ধানে সুদুর মিথিলা থেকে এসে নুরপুর গ্রামে বসবাস শুরু করেন । নুরপুরের পাঠান দের জমিদারীর নায়েব ছিলেন । তাদের জমিদারী দেখা শুনার প্রয়োজনর তিনি জাননগর গ্রামে বসবাস শুরু করেন । তার দুই ছেলে তিন মেয়ে । সুরেন্দ্রনাথ , দয়ানাথ ,কৌশল্যা , অহল্যা , সরলা ।
ভজ গোবিন্দ ঝা প্রভাব শালি জোতদার ছিলেন । তাই জাননগর গ্রামে তার বাসভুমি তৈরি এক একর সাতাশ শতক জায়গার উপর ।
                     মৌজা জাননগর থানা রতুয়া জেলা মালদহ দাগ ...৭০৫
গড়ে তোলে বিশাল আম ,কাঁঠাল , জাম , লিচু , পেয়ারা  ইত্যাদি ফলের বাগানের মাঝে টিনের বিশাল বাড়ি । তার মৃত্যু পর তার বড় সুরেন্দ্রনাথ একে আর সুন্দর করে গড়ে তোলেন এই বাস ভুমি কে ।
সময়ের কালের চক্রে পড়ে আজ সেই ভুমি একজন বে আইনি দখল করেছে আমার অনুপস্থিতির সুযোগে ।

১৯৭৩ সালে বাবা মারা যাবার পর একা মাকে গ্রামে রেখে চাকরির প্রয়োজনে দীর্ঘ দিন জেলার বাইরে থাকার ফলে বিশেতঃ মা মারা যাবার পর গ্রামে যাওয়া আমার কমে যায় আর জমি টা অনিল ঘোষ কে দেখা শুনার ভার দিয়ে ছিলাম আজ সে বিশ্বাস ঘাতকটা করে সেই বাসভুমি দখল করেছে । লোভে জ্ঞান শুন্য হয়ে কিছু জাল কাগজ তৈরি করে শক্তি জোরে আমার বাস্তু ভিটে দখল করেছে ।
সেই জন্ম ভুমি ফিরে এলাম এক মর্মান্তিক অভিজ্ঞতা নিয়ে যা লিখব ক্রমশ আস্তে আস্তে । লিখব এক জমি মাফিয়ার জীবন কাহিনী ও তার অত্যাচারের ঘটনা কি ভাবে এক বিধবা কে তা বাস্তু ভুমি থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে । 

No comments:

Post a Comment