Friday, July 15, 2016

কিছু ঘটনার ব্যাখা পায় নি // আমি আজকের উপেন




রবীন্দ্রনাথের দুই বিঘা জমি আমার জীবনে সান্ত্বনা কারন আমার জীবনে হু বহু এই ঘটনা ঘটেছে তার সাথে আমার ভাগ্য বিপর্যয় পিছনে কারন কি ছিল ? আমি তো স্বচ্ছল জোতদার পরিবারে জন্ম নিয়েছিলাম প্রচুর জমি জায়গা ছিল । বাবার একমাত্র সন্তান । তাহলে আমার চিন্তা ভাবনার মধ্যে ভুল ছিল । বিশেষতঃ মার্ক্স লেনিন স্তালিন মাও এর বিপ্লবের রাজনীতি আমাকে সম্পত্তি মোহ থেকে দূরে সরিয়ে দেবার ফলে এই আর্থিক বিপর্যয় নেমে এসেছিল । বাবা মারা যাবার পর দুর্গাপুরে আসার সিদ্ধান্ত ভুল ছিল । আমি আমার মাকে চিনি তা সত্ত্বে এক প্রকার বাধ্য হয়েছিলাম দুরগাপুরে এসে সরকার সংস্থা ডি পি এল চাকরি নিতে বাধ্য হয়েছিলাম । দুর্গাপুর এর শ্রমিক আন্দোলন কে আমি মালদহে থাকা কালীন সময় থেকে ছিল । তবু আমি গ্রাম কে ভাল বাসি । আজ দুর্গাপুরের বামুনারার বহু তল বাড়ি বাস করেও আমি আমার গ্রাম কে ভুলতে পারিনি ।

                                                                                                                                                                              
                                                                                                                                                         







এই রকম  গ্রামীণ ভাবনা                                                                                                                                   আজও আমাকে ভাবায় 






এই রকম গ্রামীণ জীবন থেকে শ্রমিক আন্দলনে এসে ছিলাম সেই ইতিহাস আরও মর্মান্তইক                                                                                                                                                                                     


এই সেই ভুমি চোর জমি মাফিয়া অনিল ঘোষ , জাননগর রতুয়া মালদহ                                                                                                                                                                                                                                                                                                                                                                                       

No comments:

Post a Comment